আন্তর্জাতিকফিচার সংবাদ

ঈদ উৎসব নিষিদ্ধ করল মিসর

করোনাভাইরাস মহামারির তৃতীয় ঢেউ শুরু হয়েছে মিসরে। এ কারণে সব ধরনের দোকানপাট, রেস্টুরেন্ট, শপিংমল আংশিক বন্ধ ঘোষণা করেছে দেশটি। নিষিদ্ধ করা হয়েছে ঈদুল ফিতরের সব ধরনের উৎসব। বৃহস্পতিবার থেকে শুরু করে অন্তত আগামী দু’সপ্তাহ সেখানে এসব বিধিনিষেধ কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।বুধবার মিসরীয় প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি এক সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছেন, সকল দোকান, শপিংমল, রেস্টুরেন্ট, ক্যাফে ও সিনেমা হল রাত ৯টার পর বন্ধ করতে হবে। তবে হোম ডেলিভারি সেবা চালু থাকবে।তিনি জানান, সব ধরনের সামাজিক ও ক্রীড়া কমেপ্লেক্স, ক্লাব, হোটেল, রেস্টুরেন্টে অনুষ্ঠান আয়োজন বা জনসমাগম নিষিদ্ধ। কোথাও কনসার্ট বা বিয়ের অনুষ্ঠানও আয়োজন করা যাবে না।

এসময় মিসরের প্রধানমন্ত্রী জানান, আগামী ১২ মে থেকে ১৬ মে পর্যন্ত দেশটিতে ঈদুল ফিতরের ছুটি থাকবে। তবে ওই পাঁচদিন সকল উদ্যান, পার্ক ও সমুদ্র সৈকত বন্ধ থাকবে। চলবে না গণপরিবহনও।শুধু নির্দিষ্ট কিছু মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। তবে সেক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে এবং বাচ্চাদের সঙ্গে আনা যাবে না।টেলিভিশনে প্রচারিত ভাষণে প্রধানমন্ত্রী মাদবৌলি বলেন, মিসরে করোনাভাইরাস মহামারির তৃতীয় ঢেউ শুরু হয়েছে। আমরা খুবই সংকটময় পরিস্থিতিতে রয়েছি।

এসময় জনগণকে স্বাস্থ্যবিধি অনুসরণ ও টিকার জন্য নিবন্ধনের আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনার শুধু নিজের প্রতিই নয়, পরিবারের প্রতিও দায়িত্ব রয়েছে।আরব বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ মিসরে এ পর্যন্ত অন্তত ২ লাখ ৩২ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৩ হাজারেরও বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close