আন্তর্জাতিকফিচার সংবাদরাজনীতি

মুখোমুখি হচ্ছেন বাইডেন-পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সুইজারল্যান্ডের জেনেভায় আগামী ১৬ জুন হতে যাচ্ছে বিশ্বের ক্ষমতাধর দুই নেতার এই সাক্ষাৎ। জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর এটাই হবে তাদের প্রথম মুখোমুখি বৈঠক। এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছেন হোয়াইট হাউসের প্রেসসচিব জেন সাকি।

ইউক্রেইন, সাইবার হামলা এবং রাশিয়ার নতুন পারমাণবিক অস্ত্র মোতায়েনের পদক্ষেপ নিয়ে চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন দুই প্রেসিডেন্ট। মার্কিন-রাশিয়া সম্পর্কে স্থিতিশীলতা পুনরুদ্ধাসহ সময়ের আলোচিত বিষয়গুলো নিয়ে তারা আলোচনা করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

আলোচনায় আসতে পারে চলমান করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন রোধ ও আঞ্চলিক সংঘাত নির্মূলের মত বিষয়গুলো। এছাড়াও রয়েছে পুতিনবিরোধী রুশ নেতা আলেক্সেই নাভালনির বিরুদ্ধে তদন্ত এবং তাকে আটক রাখার বিষয়টি। যাকে রুশ গোয়েন্দারা বিষ প্রয়োগে হত্যার চেষ্টা করেছিলেন।উন্নত দেশগুলোর জোট জি-৭ এবং ন্যাটো জোটের মিত্রদেশগুলোর সঙ্গে পরপর বৈঠক শেষে পুতিনের মুখোমুখি হতে যাচ্ছেন বাইডেন। বৈঠক শেষে জেনেভা থেকে ব্রাসেলসে যাবেন মার্কিন প্রেসিডেন্ট।

স্নায়ুযুদ্ধ পরবর্তী যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে এখন সবচেয়ে খারাপ সম্পর্ক বিরাজ করছে। সম্প্রতি দুই প্রেসিডেন্টের মধ্যে বাক-বিতণ্ডাও হয়েছে। গত মার্চে টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে পুতিনকে খুনি বলে উল্লেখ করেন বাইডেন। জবাবে বাইডেনের সুস্বাস্থ্য কামনা করেন পুতিন।সুইজারল্যান্ডের জেনেভাতেই পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে ১৯৮৫ সালে তৎকালীন সোভিয়েত নেতা মিখাইল গর্ভাচেভ ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের মধ্যে শীর্ষ বৈঠকটি হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close