আন্তর্জাতিকফিচার সংবাদরাজনীতি

ফ্রান্স-জার্মানিকে সতর্ক করলেন পুতিন

এবার ফ্রান্স ও জার্মানিকে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনকে অস্ত্র সরবরাহ বাড়ানোর বিষয়ে তিনি এই দুই দেশের নেতাদের সতর্ক করেছেন। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজকে ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়ানোর বিষয়ে সতর্ক করে পুতিন বলেন, তারা পরিস্থিতি আরও অস্থিতিশীল করতে পারে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।একই সঙ্গে পুতিন বলেছেন, ইউক্রেনীয় বন্দরে আটকে থাকা শস্য বিভিন্ন দেশে সরবরাহের উপায় খুঁজতে প্রস্তুত রয়েছে মস্কো। কিন্তু এর জন্য অবশ্যই পশ্চিমের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

পুতিন বলেন, বিশ্ববাজারে শস্য সরবরাহে সমস্যাগুলো পশ্চিমা দেশগুলোর ভ্রান্ত অর্থনৈতিক ও আর্থিক নীতির ফলাফল।তিনি বলেন, রাশিয়া কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় শস্য রপ্তানিসহ শস্যের নিরবচ্ছিন্ন রপ্তানির বিকল্পগুলো খুঁজে পেতে সহায়তা করতে প্রস্তুত।

রাশিয়ার সার এবং কৃষি পণ্যের সরবরাহ বৃদ্ধি বিশ্বব্যাপী খাদ্য বাজারে উত্তেজনা কমাতে সাহায্য করবে বলেও উল্লেখ করেন তিনি। কিন্তু এক্ষেত্রে অবশ্যই মস্কোর ওপর থেকে নিষেধাজ্ঞা অপসারণের দাবি জানান এই রুশ প্রেসিডেন্ট।ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে এই দেশ দুটি থেকে সার, গম এবং অন্যান্য পণ্য সরবরাহ ব্যাহত হচ্ছে, যা সারা বিশ্বে খাদ্য ঘাটতি এবং ক্ষুধার ঝুঁকির বিষয়ে উদ্বেগ বাড়াচ্ছে। রাশিয়া এবং ইউক্রেন বিশ্বব্যাপী গম সরবরাহের ৩০ শতাংশ উত্পাদন করে।ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, ম্যাক্রোঁ এবং স্কলজ তাদের অংশে শস্য রপ্তানির অনুমতি দিতে ওডেসার ইউক্রেনীয় বন্দরের অবরোধ তুলে নেওয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close