আন্তর্জাতিকফিচার সংবাদ

আপাতত ইউক্রেনে যাচ্ছেন না বাইডেন

চলতি সপ্তাহে ইউরোপ সফরকালে আপাতত ইউক্রেনে যাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় সোমবার সাংবাদিকরা তার ইউক্রেন সফর নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, এটি পরিস্থিতির ওপর নির্ভর করছে।কিন্তু এরপরে তিনি বলেন ‘এই ট্রিপে, সম্ভবত নয়’, দীর্ঘ ছুটির সপ্তাহান্তে সমুদ্র সৈকতে হাঁটার সময় তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় একথা জানান।

ইউক্রেন আগ্রাসনে রাশিয়ার বিরোধিতাকারী পশ্চিমা নেতাদের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন একজন যিনি ইউক্রেনকে সমর্থন করা সত্ত্বেও দেশটি সফর করেননি।গত সপ্তাহে, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ইউক্রেন সফরে জার্মানি ও ইতালির প্রধানমন্ত্রীদের সঙ্গে যোগ দিয়েছিলেন এবং প্রধানমন্ত্রী বরিস জনসনও দু’বার ইউক্রেন সফর করেন।

মার্চের শেষের দিকে বাইডেন পশ্চিমে ইউক্রেনের সীমান্তবর্তী দেশ পোল্যান্ড পর্যন্ত গিয়েছিলেন।মার্কিন প্রেসিডেন্ট আগামী শনিবার গ্রুপ অব সেভেন সামিটের জন্য জার্মানি যাচ্ছেন, তারপরে ন্যাটো নেতাদের সঙ্গে বৈঠকের জন্য মাদ্রিদে যাবেন।

তিনি সাংবাদিকদের এটাও বলেন যে, ইউক্রেন সফর ‘অনেক কিছুর ওপর নির্ভর করবে, এটি ইউক্রেনীয়দের জন্য আরও অসুবিধা সৃষ্টি করে কি না, যা ঘটছে তা থেকে বিভ্রান্ত হয় কি না।’ তারপর তিনি বলেন, এই ইউরোপ সফরকালে এমনটা ঘটার সম্ভাবনা কম।বাইডেন বলেন যে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছেন এবং তার সাথে ‘সপ্তাহে প্রায় চারবার’ কথা বলেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close