Google search engine
Homeঅর্থনীতিবাড়লো ছোলার দাম

বাড়লো ছোলার দাম

প্রতি বছর রমজান মাস আসার আগেই দেশের বাজারে ছোলার চাহিদা বাড়ে। বাড়ে দামও। মুড়ি, পেঁয়াজু ও বেগুনি ভাজার সঙ্গে ছোলা ভুনার মিশ্রণে ইফতারির মুখরোচক খাবার তৈরি হওয়ায় একটু বাড়তি দাম দিয়ে হলেও ওই এক মাস ছোলা কেনায় কার্পণ্য করেন না রোজদাররা। কিন্তু তাই বলে অসময়েও মূল্যবৃদ্ধি! এবার অনেকটা অসময়েই বেড়েছে ছোলার দাম। আমদানি ব্যয় বৃদ্ধিকেই এর প্রধান কারণ হিসেবে দেখছেন ব্যবসায়ীরা। এছাড়া ডলার সংকট ও রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধও ছোলার বাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে মনে করছেন তারা।

বছরের শুরু থেকেই বাজারে ডলারের দাম বাড়ার পাশাপাশি উচ্চ মূল্যস্ফীতির প্রভাবে নাভিশ্বাস ওঠেছে মানুষের। গত কয়েক মাসে লাফিয়ে লাফিয়ে দাম বেড়েছে প্রতিটি পণ্যের। বিশেষত, ভোগ্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে সীমিত আয়ের মানুষেরা দিশেহারা। কবে এ অবস্থা স্থিতিশীল হবে, তা যেন জানা নেই কারোরই।

এবার দাম বাড়ার তালিকায় যুক্ত হয়েছে ছোলা। সপ্তাহের ব্যবধানে দেশের পাইকারি বাজারে ছোলার দাম কেজিপ্রতি প্রায় ১০ টাকা বেড়েছে।মঙ্গলবার রাজধানীর একাধিক পাইকারি পণ্যের বাজার ঘুরে দেখা গেছে, বাজারে প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৭৪ থেকে ৭৫ টাকা দরে। যা গত সপ্তাহেও ছিল ৬৪-৬৫ টাকা। গত রমজান মাসে পণ্যটির দাম ছিল কেজিপ্রতি ৬০ থেকে ৬২ টাকার মধ্যে।

দেশের বাজারে বিক্রি হওয়া বেশিরভাগ ছোলা আমদানি হয় অস্ট্রেলিয়া থেকে। এছাড়া কানাডা থেকেও ছোলা আসে। গত কয়েক মাস ধরে লাগামহীনভাবে ডলারের মূল্যবৃদ্ধির কারণে ছোলার বাজারেও আগুন লেগেছে, এমনটিই বলছেন পাইকারি ব্যবসায়ীরা। প্রভাব রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধেরও। ব্যবসায়ীরা জানিয়েছেন, যুদ্ধের কারণে অস্ট্রেলিয়া ও কানাডার বাজারে ছোলার দাম বেড়েছে। আমদানি ব্যয় বাড়ায় স্থানীয় বাজারে পণ্যটির দাম বেড়েছে।

পুরান ঢাকার পাইকারি বাজার মৌলভীবাজারের শোভা বাণিজ্যালয়ের স্বত্বাধিকারী ও বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতির সভাপতি শফি মাহমুদ জাগো নিউজকে বলেন, ডলারের বাড়তি দামের কারণে আমদানি ব্যয় বাড়ায় বাজারে ছোলার দাম বেড়েছে। এছাড়া ঠিকমতো এলসিও করা যাচ্ছে না।

গত কয়েক মাসে কানাডা ও অস্ট্রেলিয়ার বাজারে ছোলার দাম প্রায় ৫০ ডলার বেড়েছে। এখন প্রতি টন ছোলা কিনতে ৫৩০ থেকে ৫৫০ মার্কিন ডলার পর্যন্ত গুণতে হচ্ছে।এদিকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বলছে, গত এক মাসের ব্যবধানে ছোলার দাম ২০ শতাংশ বেড়েছে। বর্তমানে খুচরা বাজারে প্রতি কেজি ছোলা ৮৫ থেকে ৯০ টাকা বিক্রি হচ্ছে। যা আগে ৭০ থেকে ৭৫ টাকার মধ্যে ছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments