Google search engine
Homeআন্তর্জাতিকক্যানসার রোগীর সংখ্যা বাড়তে পারে ৭৫ শতাংশের বেশি

ক্যানসার রোগীর সংখ্যা বাড়তে পারে ৭৫ শতাংশের বেশি

২০৫০ সালের মধ্যে বিশ্বজুড়ে ক্যানসার রোগীর সংখ্যা বাড়তে পারে ৭৫ শতাংশের বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যানসারবিষয়ক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান (আইএআরসি) জানিয়েছে, ২০১২ সালে বিশ্বজুড়ে ক্যানসার আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ছিল যথাক্রমে ১৪ দশমিক এক মিলিয়ন ও ৮ দশমিক ২ মিলিয়ন। এক দশক পড়ে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় যথাক্রমে ২০ মিলিয়ন ও ৯ দশমিক ৭ মিলিয়নে।

সংস্থাটি এক পূর্বাভাসে জানিয়েছে, ২০৫০ সালের মধ্যে ক্যানসার আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৫ মিলিয়নে দাঁড়াতে পারে, যা ২০২২ সালের চেয়ে অন্তত ৭৭ শতাংশ বেশি।আইএআরসি জানিয়েছে, তামাক ব্যবহার, অ্যালকোহল সেবন ও স্থূলতা ক্যানসার রোগী বাড়ার অন্যতম কারণ। বার্ধক্য ও জনসংখ্যা বৃদ্ধিও এজন্য দায়ী।

বলা হয়েছে, উচ্চ আয়ের দেশগুলোতে ২০৫০ সালের মধ্যে আরও ৪ দশমিক ৮ মিলিয়ন মানুষ ক্যানসারে আক্রান্ত হতে পারে। তবে সবচেয়ে বেশি আক্রান্ত হবে কম আয়ের দেশে। দরিদ্র দেশগুলোতে ক্যানসারে মৃত্যুর হার বেড়ে দ্বিগুণ হতে পারে বলেও জানানো হয়েছে।আইএআরসি বিশ্বজুড়ে ক্যানসার পর্যবেক্ষণ করে। ১৮৫ দেশে ৩৬ ধরনের ক্যানসার নিয়ে কাজ করে তারা। ১০ ধরনের ক্যানসারে মানুষ বেশি আক্রান্ত ও মারা যাচ্ছেন বলেও জানানো হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments