আন্তর্জাতিকফিচার সংবাদরাজনীতি

বাইডেন তিন-চতুর্থাংশ ভারতীয় আমেরিকানের সমর্থন পেল বাইডেন

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তিন-চতুর্থাংশ ভারতীয় আমেরিকানের সমর্থন ডেমোক্র্যাটদলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের পক্ষে। তারা মনে করেন, রিপাবলিকানদলীয় বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে ভুল পথে হাঁটছে যুক্তরাষ্ট্র। বুধবার প্রকাশিত এক ভোটার জরিপে এমন তথ্যই জানা গেছে।

যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সর্বাধিক অভিবাসী হলো ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানরা। আগামী ৩ নভেম্বরের নির্বাচনে মোট ভোটারের মধ্যে এক শতাংশ এই দলের। কিছু কিছু স্থানে সংখ্যাধিক্য থাকায় তারা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।

এ ছাড়া রানিংমেট অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সিনেটর কমলা হ্যারিসকে বাইডেনের বেছে নেয়াও এতে বেশ প্রভাব ফেলেছে। কেননা কমলার মা ভারতীয় বংশোদ্ভূত এবং বাবা জ্যামাইকান। প্রথম কৃষ্ণাঙ্গ ও এশিয়ান আমেরিকান হিসেবে কমলা যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদের জন্য এবার মনোনীত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী কার্নেগি ইনডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস, জন হপকিন্স বিশ্ববিদ্যালয় ও পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের যৌথভাবে করা ওই জরিপে ৭২ শতাংশ ভারতীয় আমেরিকান বাইডেনের পক্ষে এবং ২২ শতাংশ ডোনাল্ড ট্রাম্পের পক্ষে নিজেদের সমর্থনের কথা জানিয়েছেন।জরিপে মোট ৯৩৬ জন ভারতীয় আমেরিকান অংশ নেন। এর মধ্যে ৯৪ শতাংশ দুই প্রধান প্রতিদ্বন্দ্বীর পক্ষে নিজেদের সমর্থনের কথা জানালেও ৬ শতাংশ অন্য কাউকে কিংবা ভোট দেবেন না বলে জানান।

ইউগোভ নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে গত ১ থেকে ২০ সেপ্টেম্বর জরিপটি করা হয়।ঐতিহ্যগতভাবে ভারতীয় আমেরিকানরা ডেমোক্র্যাট সমর্থক। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ট্রাম্পের ভালো সম্পর্ক এবার তাতে প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button