খেলাধুলাফিচার সংবাদ

সিরাজ ও ব্যাঙ্গালুরুর রেকর্ড

অবিশ্বাস্য, অকল্পনীয়, অভাবনীয় কিংবা অসাধারণ- কোনো বিশেষণেই যেনো বিশেষায়িত করা সম্ভব নয় মোহাম্মদ সিরাজের বুধবার রাতের পারফরম্যান্স। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে নিজের চার ওভারের স্পেলে ২ মেইডেনের সাহায্যে মাত্র ৮ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন সিরাজ।

এর মধ্যে একটা সময় সিরাজের বোলিং স্পেল ছিল ২-২-০-৩! অর্থাৎ দুই ওভারে কোনো রান না দিয়ে ৩ উইকেট। পরের দুই ওভারে কোনো উইকেট না পেলেও ৮ রানের বেশি খরচ করেননি রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ২৬ বছর বয়সী। খোদ ব্যাঙ্গালুরু ম্যানেজম্যান্টও হয়তো এতটা আশা করেনি সিরাজের কাছ থেকে।

শুধু সিরাজ একা নন, বুধবার রাতে কলকাতার বিপক্ষে দুর্দান্ত বোলিং করেছেন ব্যাঙ্গালুরুর সব বোলার। সিরাজের একার দুই মেইডেন ছাড়াও ক্রিস মরিস ও ওয়াশিংটন সুন্দর নিয়েছেন একটি করে মেইডেন। যার সুবাদে আইপিএল ইতিহাসের অনন্য রেকর্ডে নাম লিখিয়েছেন সিরাজ ও তার দল।

টস হেরে বল করতে নামা ব্যাঙ্গালুরুকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন সিরাজ। নিজের প্রথম ওভারে নেন নিতিশ রানা ও রাহুল ত্রিপাথির উইকেট। পরে দ্বিতীয় ওভার করতে এসে ফেরান টম ব্যান্টনকে। এ দুই ওভারে কোনো রান দেননি সিরাজ। আইপিএল ইতিহাসে এবারই কোনো বোলার এক ম্যাচে দুইটি মেইডেনের কীর্তি দেখালেন।সিরাজের দুই মেইডেনের সঙ্গে মরিস ও ওয়াশিংটনের একটি করে যোগ হয়ে পুরো ইনিংসে মোট ৪টি মেইডেন ওভার করে ব্যাঙ্গালুরু। আইপিএলের ১৩ বছরের ইতিহাসে এর আগে কোনো ইনিংসে চার মেইডেন হয়নি। এর আগে সর্বোচ্চ দুইটি মেইডেনের দেখা মিলেছিল নির্দিষ্ট কোনো ইনিংসে।

ব্যাঙ্গালুরুর বোলারদের এমন আঁটসাঁট বোলিংয়ের ম্যাচে স্বাভাবিকভাবেই হাত খুলে খেলতে পারেননি কলকাতার ব্যাটসম্যানরা। শেষপর্যন্ত ৮৪ রানের সংগ্রহ দাঁড় করালেও ইনিংসের ২০ ওভারের ১২০ বলের মধ্যে ৭২টি বল অর্থাৎ ১২ ওভার ডটই খেলেছে কলকাতা। যা কি না আইপিএল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ।

আইপিএলে এক ইনিংসে সর্বোচ্চ ডটের রেকর্ডটাও কলকাতার দখলেই। গত বছরের আসরে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে নিজেদের ইনিংসে ৭৫টি ডট বল খেলেছিল কলকাতা। সে ম্যাচে আন্দ্রে রাসেলের শেষদিকের ঝড়ে ১০৯ রান করে তারা। এছাড়া চলতি মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ ডটের রেকর্ডও কলকাতার। মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ম্যাচে তারা খেলেছে মোট ৫৭টি ডট বল।

শুধু ডট বলের রেকর্ডই নয়, আরও একটি নেতিবাচক কীর্তিতে জুড়ে গেছে কলকাতার নাম। ব্যাঙ্গালুরুর বিপক্ষে পুরো ২০ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে ৮৪ রান করেছে তারা। আইপিএলের ইতিহাসে প্রথম ইনিংসে অলআউট না হয়ে সর্বনিম্ন দলীয় সংগ্রহ এটি। এর আগে ২০১১ সালে রাজস্থান রয়্যালসের বিপক্ষে পুরো ২০ ওভার খেলে ৮ উইকেটের বিনিময়ে ৯৪ রান করেছিল মুম্বাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button