তথ্যপ্রযুক্তি

অ্যাপলকে ১২ মিলিয়ন ডলার জরিমানা

আইফোনের বিভিন্ন মডেলে পানি প্রতিরোধক বৈশিষ্ট্য সম্পর্কে বিভ্রান্তিমূলক প্রচারণার জন্য মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলকে ১০ মিলিয়ন ইউরো (১০১ কোটি ৬৭ লাখ ৩০ হাজার টাকা) জরিমানা করেছে ইতালি।

ইতালির কমপিটিশন অথরিটি বলছে, ‘পানিরোধী বলে কয়েকটি মডেলের আইফোনের প্রচারণা চালিয়েছিল অ্যাপল, কিন্তু সেগুলো যে সুনির্দিষ্ট কিছু পরিস্থিতির জন্য প্রযোজ্য, তা পরিষ্কার করেনি প্রতিষ্ঠানটি।’

সোমবার ইতালির কর্তৃপক্ষ অ্যাপলকে জরিমানার খবর জানিয়ে বলেছে, আইফোনের এই আগ্রাসী ও বিভ্রান্তিকর বাণিজ্যিক অনুশীলনের জন্য অ্যাপলকে এক কোটি ২০ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

দেশটির সংশ্লিষ্ট ওই কর্তৃপক্ষ বলছে, ‘এক থেকে ৪ মিটার গভীরতায় ৩০ মিনিট পর্যন্ত পানিরোধী হওয়ার বৈশিষ্ট্যটি কেবল স্থিতিশীল এবং বিশুদ্ধ পানির সাথে পরীক্ষাগার পরীক্ষায় বৈধ। সাধারণ ব্যবহারের ক্ষেত্রে যে নয়, এটি অ্যাপলের প্রচারণায় স্পষ্ট নয় বলে বিশ্বাসঘাতকতার জন্য কোম্পানিটিকে জরিমানা করা হয়েছে।’

এ ক্ষেত্রে আইফোন-৮, ৮ প্লাস, এক্সআর, এক্সএস, এক্সএস ম্যাক্স, আইফোন-১১, ১১ প্রো এবং ১১ প্রো ম্যাক্স মডেল সম্পর্কিত প্রচারমূলক দাবির উদ্ধৃতি দেয়া হয়েছে কমপিটিশন অথরিটির দেয়া ওই বিবৃতিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close